1. abutalha6256@gmail.com : abdul kadir : abdul kadir
  2. abutalha625616@gmail.com : abu talha : abu talha
  3. asadkanaighat@gmail.com : Asad Ahmed : Asad Ahmed
  4. izharehaq24@gmail.com : mzakir :
সোমবার, ২১ জুন ২০২১, ১২:৪৮ অপরাহ্ন

ফেব্রুয়ারিতেই শিলাবৃষ্টি ও বজ্রসহ ঝড়ের শঙ্কা

রিপোর্টার নাম:
  • প্রকাশটাইম: বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১

এবারের শীত মৌসুমের সবচেয়ে কম তাপমাত্রা ছিল গত দুই দিন। তবে ধীরে ধীরে তাপমাত্রা বাড়ছে। শীত আরও কিছু দিন থাকলেও এটাই এই মৌসুমের শেষ শৈত্যপ্রবাহ। এদিকে চলতি মাসের শেষে শিলাবৃষ্টি ও বজ্রসহ ঝড়ের কথা জানানো হয়েছে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে। এ মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হলেও আগাম ঝড়ের আশঙ্কা করা হচ্ছে।




আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ফেব্রুয়ারি মাসের শুরুটা শীতকাল হলেও শেষটুকু বসন্তে গিয়ে পড়ে। আর মার্চ মাস থেকেই কালবৈশাখী ঝড় ও বৃষ্টি শুরু হয়ে যায়। এ কারণে এই মাসের শেষদিকে আমরা বৃষ্টি, শিলাবৃষ্টি ও বজ্রঝড়ের পূর্বাভাস দিয়েছি। এই সপ্তাহের পর দেশের আর কোথাও শৈত্যপ্রবাহ থাকবে না। বাড়তে শুরু করবে তাপমাত্রা।




এদিকে গত দুই দিনের তুলনায় আজ বুধবার তাপমাত্রা বেশ কিছুটা বাড়লেও এখনও অনেক এলাকায় বইছে শৈত্যপ্রবাহ। আগামীকাল বৃহস্পতিবার তাপমাত্রা আরও বেড়ে শৈত্যপ্রবাহের এলাকা কমে আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।




দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, ফেব্রুয়ারি মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির সম্ভাবনা আছে। তবে মাসের শেষ দিকে এক থেকে দুই দিন শিলাবৃষ্টি এবং বজ্র চমকানোসহ ঝড় হতে পারে। মাসের প্রথম দিকে উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়। একই সময়ে নদী অববাহিকাসহ অন্য এলাকায় মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা আছে।




এদিকে আজ বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ দশমিক ৮, যা গতকাল ছিল চুয়াডাঙ্গায় ৬ দশমিক ৪। এর আগের দিন সোমবার ছিল শ্রীমঙ্গলে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।




বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ তাপমাত্রা ৩ ডিগ্রি বেড়ে ১৪ দশমিক ১, গতকাল ছিল ১১ দশমিক ৭; ময়মনসিংহে আজ ২ ডিগ্রি বেড়ে ১২ দশমিক ৪, গতকাল ছিল ১০; চট্টগ্রামেও ২ ডিগ্রি বেড়ে আজ ১৩, গতকাল ছিল ১১ দশমিক ২; সিলেটে ২ ডিগ্রি বেড়ে আজ ১৩ দশমিক ২, গতকাল ছিল ১১; রাজশাহীতে আজ ১ ডিগ্রি বেড়ে ৭ দশমিক ৫, গতকাল ছিল ৬ দশমিক ৯; রংপুরে ১ ডিগ্রি বেড়ে আজ ১০ দশমিক ২, গতকাল ছিল ৯; খুলনায় একই আছে ১০ দশমিক ৫ এবং বরিশালে আজ ১ ডিগ্রি বেড়ে ৯ দশমিক ৫, গতকাল ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
copyright 2020:
Theme Customized BY MD MARUF ZAKIR