1. abutalha6256@gmail.com : abdul kadir : abdul kadir
  2. abutalha625616@gmail.com : abu talha : abu talha
  3. asadkanaighat@gmail.com : Asad Ahmed : Asad Ahmed
  4. izharehaq24@gmail.com : mzakir :
সোমবার, ০৮ মার্চ ২০২১, ০১:০৫ অপরাহ্ন

ইয়েমেনি গেরিলাদের বিরুদ্ধে ফের অভিযানে হুথি বিদ্রোহীরা

রিপোর্টার নাম:
  • প্রকাশটাইম: মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনের জনপ্রিয় বিদ্রোহী সংগঠন হুথি আনসারুল্লাহ আন্দোলনের যোদ্ধারা দেশের উত্তরাঞ্চলীয় শহর মারিব দখলের জন্য অভিযান শুরু করেছে। শহরটি হচ্ছে পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির অনুগত গেরিলাদের সর্বশেষ শক্ত ঘাঁটি।




গত কয়েক সপ্তাহ কৌশলগত এ অঞ্চল তুলনামূলক শান্ত থাকার পর সোমবার (৮ ফেব্রুয়ারি) সেখানে আবার সংঘাত শুরু হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এতে দুই পক্ষেরই ব্যাপক সংখ্যক লোকজন হতাহত হয়েছে। হাদির অনুগত অজ্ঞাত একটি সূত্রের বরাতে ফরাসি মিডিয়া এএফপি খবরটি দিয়েছে।

ওই সূত্র জানায়, মারিব শহরের ১০ কিলোমিটার পশ্চিমে এবার সংঘর্ষটি হয়। এতে হাদির অনুগত অন্তত ২০ জন নিহত ও ২৮ জন আহত হয়েছে।




নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র জানিয়েছে, রবিবার (৭ ফেব্রুয়ারি) হাদিপন্থিদের একটি ক্যাম্পে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত দুজন নিহত ও ২০ জন আহত হয়েছে।

২০১৫ সাল থেকে সৌদি আরব এবং তার কয়েকটি আরব মিত্র দেশ দারিদ্র্য পীড়িত ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। পলাতক প্রেসিডেন্ট মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহাল এবং হুথিদেরকে নির্মূল করার লক্ষ্য নিয়ে সৌদি আরব এই আগ্রাসন চালায় কিন্তু আজ পর্যন্ত একটি লক্ষ্যও অর্জন করতে পারেনি তারা।




হুথি বিদ্রোহীরা ও তাদের অনুগত সেনারা বরং সৌদি জোটের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে। হুথি গেরিলারা দেশকে রক্ষার জন্য ইয়েমেনের সামরিক বাহিনীকে বিরাট সহযোগিতা করে আসছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
copyright 2020:
Theme Customized BY LatestNews