1. abutalha6256@gmail.com : abdul kadir : abdul kadir
  2. abutalha625616@gmail.com : abu talha : abu talha
  3. asadkanaighat@gmail.com : Asad Ahmed : Asad Ahmed
  4. izharehaq24@gmail.com : mzakir :
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০২:৫৬ পূর্বাহ্ন

রক্তক্ষয়ী সংঘর্ষ বাদ দিয়ে হেফাজত কৌশলী হয়ে ওঠুক

মাওলানা সুফিয়ান হামিদি
  • প্রকাশটাইম: শনিবার, ৩ এপ্রিল, ২০২১

এইযে ২৫জনকে জান দিতে হলো। এই রক্তের বদলা কি নেয়া সম্ভব? হয়তো মাইক্রফোনে রক্তের বদলা নেয়ার কথা বলা যাবে,ব্যস এখানেই শেষ। হেফাজত তো আহতদের চিকিৎসা ও নিহতদের ক্ষতিপূরণ দাবি করছে। আসলে এটি কি প্রকৃত ক্ষতিপূরণ? এভাবে ক্ষতিপূরণ হয়? যারা হত্যাকাণ্ডের প্ল্যান করেছে বা হত্যা করেছে তাদেরকে কি শাস্তি দেয়া যাবে? হত্যার বদলে হত্যা করা যাবে? প্রশ্নই আসে না। উল্টো হেফাজত নেতারা মামলার বোঝা মাথায় নিয়ে কোর্টের বারান্দায় ঘুরতে হবে!




মিছিল-মিটিং করে লাশের সারি বাড়ানোর কোনো মানে হয় না। ডজনখানেক লাশের বিনিময়ে দাবি মানাতে বাধ্য করারচে’ রক্তপাতহীন কৌশলী আলোচনার মাধ্যমেও অনেক দাবি আদায় করা যায়। অতীতে হেফাজত তা করে দেখিয়েছে। বিশেষত পাঠ্যপুস্তকের ইসলাম বিদ্বষী অনেককিছু হেফাজত আলোচনার মাধ্যমে সরকারকে মানতে বাধ্য করেছে।

হেফাজত বয়ান-বিবৃতি ও হুঙ্কার দিয়ে ইসলাম বিদ্বেষী অনেককিছু বন্ধ করতে পারে। হেফাজতের প্রতি বিশাল জনগোষ্ঠীর সমর্থন আছে। বিষয়টি সরকারও খুব ভালো করে জানে। তাইতো ভাস্কর্য ইস্যু থেকে সরকার ইউটার্ন নিতে বাধ্য হয়েছিলো। এই ক’দিন আগেও মূর্তি ইস্যুতে হুঙ্কারে পরিপূর্ণ কাজ না হলেও দ্বিতীয় স্টেপে আলোচনার মাধ্যমে দাবি আদায় করা গেছে। হুঙ্কারের মাধ্যমে জনসমর্থন ও মাঠ তৈরী করে আলোচনার মাধ্যমে সমাধানের পথটি-ই হেফাজতের জন্য কল্যাণকর।




হেফাজত হিকমার সাথে চললে ফায়দা হবে নিশ্চয়।
সংঘর্ষে গেলে সরকার বিরোধী জোটের সাময়িক বাহবা পেলেও কোনো ফায়দা হবে না। হেফাজতের যখন ক্ষমতা দখলের ইচ্ছে নেই তাহলে কেন হার্ডলাইনে যাওয়া,যে পথে লাভেরচে’ লোকসান-ই বেশী হবে। ক্ষমতা প্রদর্শন করতে গিয়ে শক্তির ক্ষয় হবে ও সরকারের নিকট হেফাজতের ভয়ভীতি হ্রাস পাবে। উল্টো আন্দলোনের ব্যর্থতা ও ক্ষয়ক্ষতির কারণে হেফাজতের ভয়ভীতি কেটে যাবে। এই পথে হেফাজতের হাঁটার দরকার কী? হেফাজত প্ল্যান সেট করে আগামী দিনে নতুন করে চলা শুরু করুক।


নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
copyright 2020:
Theme Customized BY MD MARUF ZAKIR