1. abutalha6256@gmail.com : abdul kadir : abdul kadir
  2. abutalha625616@gmail.com : abu talha : abu talha
  3. asadkanaighat@gmail.com : Asad Ahmed : Asad Ahmed
  4. izharehaq24@gmail.com : mzakir :
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১০:০৩ পূর্বাহ্ন

দীর্ঘদিন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : পাবজি ও ফ্রি ফায়ার গেমে ঝুঁকছে শিক্ষার্থীরা

আদিল আহমেদ,গোয়াইনঘাট থেকে
  • প্রকাশটাইম: মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

করোনাভাইরাসের কারণে ঘনঘন লকডাউনে বিপন্ন জনজীবন। দীর্ঘদিন থেকে বন্ধ আছে শিক্ষাপ্রতিষ্ঠান। অনলাইনে ক্লাস চললেও অংশ নিতে পারছে না বেশিভাগ ছাত্রছাত্রী। ফলে বেকার সময়ে তারা বিভিন্ন গেমস খেলায় আসক্ত হচ্ছে। সম্প্রতি পাবজি ও ফ্রি ফায়ার গেমস খেলায় ঝুঁকতে দেখা যাচ্ছে ছাত্রছাত্রীদের। গ্রামের ছাত্ররা পাড়া-গাঁয়ের মাঠে-ঘাটে,চায়ের দোকানে বেশ আড্ডা জমাচ্ছে পাবজি ও ফ্রি ফায়ার খেলায়। জয় পরাজয়ের আনন্দ নিয়েই বেকারভাবে কেটে যাচ্ছে তাদের বন্দিসময়। কখনো আবার এসব খেলায় হাল্কা বিতর্ক নিয়ে দু’জনের মাঝে তুমূল দ্বন্দ্ব সৃষ্টি হচ্ছে। আর এসব দ্বন্দ্ব ক্রমান্বয়ে দু’জন থেকে ছড়িয়ে যাচ্ছে হাজার জনে। বিভেদ বাঁধছে এলাকা ভিত্তিক। অনুসন্ধানি এই প্রতিবেদনটি তুলে এনেছেন ইজহারে হকের বিশেষ প্রতিবেদক আদিল আহমেদ।


তিনি বলেন,শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বেশিভাগ ছাত্রছাত্রীরা পাবজি ও ফ্রি ফায়ার গেমসে তাদের বেকার সময় পার করছে। অনেকে আবার বই-খাতা-খাওয়া-দাওয়া ছেড়ে রাতদিন পড়ে থাকেন এসব গেমস খেলায়। ফলে ছাত্রছাত্রীদের মানসিক পরিবর্তন,অনলাইন আসক্তিসহ বাড়ছে পারিবারিক কলহ। গোয়াইনঘাটের বিভিন্ন এলাকায় অনুসন্ধান চালিয়ে আদিল আহমেদ বলেন,৫ম শ্রেণি থেকে শুরু করে ডিগ্রী পাস ছাত্ররাও রাতদিন পাবজি এবং ফ্রি ফায়ার গেমস নিয়ে ব্যস্ত থাকেন। ইফতারের পর থেকেই পাড়া-গাঁয়ের বিভিন্ন স্থানে বসে তারা খেলা শুরু করেন। খেলার ব্যস্ততায় কেউ কেউ আবার রামাযানের বিশেষ সুন্নাত তারাবীর নামাযও আদায় করেন না।




সমাজ ও মনোবিজ্ঞান বিশেষজ্ঞ ফরহাদ রেজা বলেন,করোনার এই বন্দিসময়ে পাবজি ও ফ্রি ফায়ার গেমস আসক্তি ছাত্রছাত্রীদের জীবনে একটি কালো অধ্যায় নিয়ে আসতে পারে। তিনি আরো বলেন,ছাত্রছাত্রীদের এরকম ভয়াবহ পরিস্থিতি থেকে ফিরে আসতে পারিবারিক সতর্কতার বিকল্প নেই। পরে তিনি পারিবারিক বিশেষ নজরদারিতে ছাত্রছাত্রীদের ঘরবন্দি এই সময়টাকে ধর্মীয় শিক্ষার্জন,কম্পিউটার প্রশিক্ষণসহ ভাষা শিক্ষার কাজে লাগাবার সতর্ক আহ্বান জানান।



নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
copyright 2020:
Theme Customized BY MD MARUF ZAKIR