1. abutalha6256@gmail.com : abdul kadir : abdul kadir
  2. abutalha625616@gmail.com : abu talha : abu talha
  3. asadkanaighat@gmail.com : Asad Ahmed : Asad Ahmed
  4. izharehaq24@gmail.com : mzakir :
বুধবার, ১২ মে ২০২১, ০৬:০৬ অপরাহ্ন

ভারতে করোনার কঠিন থাবা : বাংলাদেশে সর্বোচ্চ সতর্কতা জরুরি

রশীদ জামীল
  • প্রকাশটাইম: বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১

অবস্থা ভয়াবহ। করোনায় বিপর্যস্থ ভারতের একশ ত্রিশ কোটি মানুষ। একফোটা অ্যাক্সিজেনের অভাবে ছটফট করে মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। গতকাল রেকর্ড সাড়ে ৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে ভারতে। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ লক্ষাধিক। এপর্যন্ত ভারতে মৃত্যু হয়েছে ২ লক্ষাধিক মানুষের। ২০ কোটিরও বেশি মুসলমানের আবাসভূমি ভারতে অনেক মুসলমান করোনায় আক্রান্ত। মাওলানা মাহমুদ মানানিও হসপিটালাইজড। আল্লাহপাক রহম করুন।


মুসলমানদের মসজিদে আগুন দিয়েছিল ভারতের উগ্র সাম্প্রদায়িক গোষ্টি। আজ সেই মুসলমানরাই তাদের মসজিদগুলোকে সাময়িক হাসপাতাল বানিয়ে দিয়েছে। রোগির ক্ষেত্রে হিন্দু মুসলমান ফারাক করা হচ্ছে না। দ্যাটস দ্য বিউটি অব ইসলাম। মানবতার দু:সময়ে আপন পর, সবার পাশে দাঁড়ানোই ইসলামের সৌন্দর্য।




মানবতার এই দুর্দিন কোনো জালিমের বিপর্যয়েও খুশি হওয়া মানবতার সংজ্ঞায় পড়ে না। অন্তত ইসলাম সেই শিক্ষাই দেয়। আর ইসলামের এই সৌন্দর্যই মানুষকে আকৃষ্ট করে আসছে মধ্যযুগের সেই সোনালি সময় থেকে। ‘কেউ অধম হইলেও আমি উত্তম হইব না কেন’!

ভারতের এই বিপর্যয় থেকে বাংলাদেশের শিক্ষা নিয়ে সতর্ক হওয়া দরকার। চিকিৎসাক্ষেত্রে বাংলাদেশ থেকে অনেক উন্নত দেশ হয়েও কুলিয়ো উঠতে পারছে না তারা। সেক্ষেত্রে (আল্লাহ না করুন) বাংলাদেশে সংক্রমনের হার বিপদসীমা ছাড়িয়ে গেলে কী হবে অবস্থা? সুতরাং, সময় থাকতে সময়কে কাজে লাগানো দরকার। সীমান্ত রেড অ্যালার্ট জারি করা উচিত।




প্রিয় বাংলাদেশ!
প্রিয় বাংলাদেশের মানুষ!
করোনা বলে কিছু নেই- কথাটা বলবার আগে করোনা থেকে রিকভারি করে আসা আপনার পরিচিত কাউকে একবার জিজ্ঞেস করে আসুন। যে আক্রান্ত হয়েছে, সেই জানে অবস্থা। একবছর আগে আমরা আমাদের চোখের সামনে লাশের যে স্তুপ দেখেছি, আজ ভারত যা দেখছে, আল্লাহ মাফ করুন, বাংলাদেশে সেই চিত্র আমরা কল্পনাও করতে চাই না।

সরকার কেন অথবা কোন উদ্দেশ্যে লগডাউন দিল- সেই উদ্দেশ্যের ব্যাখ্যা-বিশ্লেষণ পরেও করা যাবে। আপাতত ঘরে থাকুন। সতর্ক থাকুন। সুস্থতার যত্ন নিন। এক হাদিসে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, পাঁচটি জিনিস আসার আগে পাঁচটি জিনিষের কদর করতে।


১. বৃদ্ধাত্ব আসার আগে যৌবনকে।
২.#অসুস্থতা_আসার_আগে_সুস্থতাকে।
৩. অভাব আসার আগে স্বচ্ছলতাকে।
৪. ব্যস্ততা আসার আগে অবসর সময়কে।
৫. এবং মৃত্যু চলে আসার আগে জীবনকে।

সুস্থ থাকা আল্লাহর কত বড় নিয়ামত, অসুস্থ হলেই টের পাওয়া যায়। প্লিজ, সুস্থতার কদর করুন।

পৃথিবীটা সুস্থ হোক। বিপর্যয় কাটিয়ে উঠুক তাড়াতাড়ি। পৃথিবীর মানুষ শিক্ষা নিক। শিক্ষাটাকে কাজে লাগাক। মানুষগুলো সব মানুষ হয়ে উঠুক। নতুন পৃথিবী হয়ে উঠুক মানুষের নগরী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
copyright 2020:
Theme Customized BY MD MARUF ZAKIR