1. abutalha6256@gmail.com : abdul kadir : abdul kadir
  2. abutalha625616@gmail.com : abu talha : abu talha
  3. asadkanaighat@gmail.com : Asad Ahmed : Asad Ahmed
  4. izharehaq24@gmail.com : mzakir :
সোমবার, ২১ জুন ২০২১, ০২:০৭ অপরাহ্ন

নবীন আলিমদের কর্মসংস্থান প্রসঙ্গে

মাওলানা সুফিয়ান হামিদি
  • প্রকাশটাইম: বুধবার, ২৬ মে, ২০২১

প্রথম কথা হলো,শিক্ষাবোর্ড বা মুরব্বিরা আপনাদের কর্মসংস্থানের ব্যবস্থা করার চিন্তাভাবনা সিরিয়াসলি কারো মধ্যে নেই। গুটিকয়েক মানুষের মাঝে থাকলেও আপনাদের সংখ্যাধিক্যের তুলনায় কর্মসংস্থান অপ্রতুল। আবার ওদিকে মরার উপর খড়ের ঘা হয়ে করোনা মহামারি চলে আসায় কর্মসংস্থান পাওয়া বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে। বেশ মেধাবীরা হয়তো যোগ্যতা ও নিসবতের কারণে মোটামুটি মানসম্মত খেদমত পেয়ে যান কিন্তু সবাইতো আর প্রথম সারিতে থাকার কথা নয়। বিপাকে মধ্যম ও নিম্ন সারির নব্যফারিগরা।


কেউ ভাগ্যগুণে মসজিদ-মাদরাসা পেয়ে গেলেও আর্থিক হালত সুবিধাজনক না হলে খেদমতের ময়দানে দাঁত কামড়েও টিকে থাকা মশকিল। সুতরাং যাদের আর্থিক হালত মোটামুটি ভালো আছে আপনারা খেদমতে থাকুন বাকিরা বিকল্প চিন্তাভাবনা করুন। প্রতিটি ডিপার্টমেন্টে দীন সম্পর্কে ওয়াকিফহাল মানুষের বড্ড বেশী প্রয়োজন। কিন্তু উলামায়ে কিরাম মসজিদ-মাদরাসায় পড়ে থাকায় অন্যান্য সব জায়গার মানুষ দীন সম্পর্কে বেখবর।




ব্যবসা-বাণিজ্য,অন্যান্য চাকরি-বাকরি,কৃষিকাজসহ আরো যতো জায়গায় উন্নতির স্কুপ আছে সেগুলোতে ট্রাই করুন। এসব জায়গায়ও আপনার রুটি-রুজির ব্যবস্থা করার সাথে সাথে আপনি এই ডিপার্টমেন্টের মানুষদেরকে দ্বীন শিখাতে পারবেন। মাদরাসায় শিখা আপনার ন্যায়-নীতি তাদের মাঝেও ছড়িয়ে দিয়ে দ্বীনের খেদমত আদায় করতে পারবেন। বরং খুসুসি দ্বী শিখানোরচে’ জনসাধারণের মাঝে দীনের রঙ ছড়িয়ে দেয়া এখন সবচে’ জরুরি।




শেষকথা,আশপাশের মানুষের কথায় প্রভাবিত না হয়ে বাস্তবতার আলোকে চিন্তাভাবনা করে বিকল্প পথে পা বাড়ান।
সম্ভব হলে কর্মজীবনের শুরুতেই বিয়েও করে ফেলুন। তা না হলে দু-এক বছর পর বিয়ে ব্যয়বহুল হয়ে দাঁড়াবে। সমাজিকতা অনেক খরচাপাতি চাপিয়ে দিবে,এখন তেমন একটা খরচও করতে হবে না। আল্লাহ সর্বোত্তম রিযিকদাতা।

 

লেখক : তরুণ আলেম,প্রবাসী লেখক।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
copyright 2020:
Theme Customized BY MD MARUF ZAKIR