1. abutalha6256@gmail.com : abdul kadir : abdul kadir
  2. abutalha625616@gmail.com : abu talha : abu talha
  3. asadkanaighat@gmail.com : Asad Ahmed : Asad Ahmed
  4. izharehaq24@gmail.com : mzakir :
সোমবার, ২১ জুন ২০২১, ১২:২১ অপরাহ্ন

আল্লামা শফিকুল হক সুরাইঘাটি : আকাবির – আসলাফের জীবন্ত নমুনা

মাহবুব সিরাজি
  • প্রকাশটাইম: মঙ্গলবার, ১ জুন, ২০২১

আজকাল পোশাকি মাওলানাদের অভাব নেই। নেই রেওয়াজি মুফতি মুহাদ্দিস আর শায়খুল হাদীসের। নেই অভাব অভিধাসর্বস্ব আল্লামাদেরও। অথচ প্রকৃত মুফতি, মুহাদ্দিস কিংবা আল্লামা শায়খুল হাদীসদের চলছে দারুণ আকাল।

এযুগে প্রকৃত অর্থে মুহাদ্দিস ও শায়খুল হাদীস হলেন আল্লামা শফীকুল হক মুহাদ্দিসে সুরইঘাটি দা.বা.। তাঁকেই বলা যায় আল্লামা, মুহাদ্দিস ও শায়খুল হাদীস।



ইলমের দিগন্তে আল্লামা শফীকুল হক সুরইঘাটি একটি নাম, আমলের ময়দানে আসলাফের রেখে যাওয়া এক অনন্য নমুনা। সহজ বাক্যে, ইলম ও আমলের অপূর্ব সমন্বয় দেখতে হলে তাঁর দিকে এক নজর তাকানোই যথেষ্ট। নববী আখলাক-চরিত্রের প্রতিফলন যেন তাঁর আচরণ ও উচ্চারণ। বিনয়, নম্রতা, কোমলতা ও আতিথ্য তাঁর চরিত্রের ভূষণ।



সহজ সরল ও ঋজু প্রকৃতির এ মহান মুহাদ্দিস আকাবির আসলাফের জীবন্ত নমুনা। কুরআন হাদীস সংশ্লিষ্ট যেকোনো শাস্ত্রে এযুগে তাঁর তুলনা তিনি নিজেই। তাঁর জ্ঞানের গভীরতা ও অধ্যয়নের পরিধি সুপ্রশস্ত। আমাদের মতো চুনোপুঁটিদের জ্ঞানসীমার উর্ধ্বে তাঁর অবস্থান। বাঘা বাঘা শায়খগণ তাঁর মেধার প্রাখর্য, ইদরাকের ব্যাপ্তি ও ইলমের ঝলক দেখে বিস্মিত হন।

তিনি ইলমে হাদীস, ফিকহে ইসলামি ও উলূমে শরীয়ায় যেমন অগাধ পাণ্ডিত্যের অধিকারি, একইসঙ্গে তিনি আরবি, উর্দু এবং ফার্সি ভাষা ও সাহিত্যেরও একজন সুপণ্ডিত। কোনো ধরনের পূর্বপ্রস্তুতি ছাড়াই আরবি উর্দু ফারসি কবিতা, গাথা কিংবা অভিনন্দনপত্র তৎক্ষণাৎ রচনা করতে পারঙ্গম। তিনি যুগপৎ কবি ও সাহিত্যিক।



অসাধারণ মেধা ও স্মৃতিশক্তির অধিকারী এমনীষী যদি পৃথিবীর অন্য কোনো দেশের হতেন, তাহলে বিশ্ববাসীর কাছে তাঁর পরিচয় হতো ভিন্ন ও অনন্য। তিনি হতেন মহামনীষীদের তালিকাভুক্ত এক জীবন্ত কিংবদন্তি। তিনি বাংলাদেশের গৌরব। গৌরব তিনি সিলেট, কানাইঘাটের; এবং বৃহত্তর জৈন্তাবাসীর।

তিনি লেখাপড়া করেছেন দারুল উলূম কানাইঘাট, মুঈনুল ইসলাম হাটহাজারি, দিল্লি নিজামুদ্দিন ও দারুল উলূম দেওবন্দে। যুগের সব সেরা আলিম উলামা থেকে আহরণ করেছেন ইলমে শরীয়াহ। পড়িয়েছেন দেশের বিখ্যাত হাদীসের মাদরাসাগুলোতে। তাঁর সহকর্মীগণ ছিলেন যুগের শ্রেষ্ঠ আলিম ও মুহাদ্দিসীনে কিরাম।

তিনি গড়ে তুলেছেন একঝাঁক মুহাদ্দিসীনের অনন্য কাফেলা। শায়খুল হাদীস ড. আল্লামা মুশতাক, শায়খুল হাদীস আল্লামা আবু সাবের আব্দুল্লাহ, সুলেখক মুহাদ্দিস আল্লামা হেমায়ত উদ্দীন, মুহাদ্দিসে কাবীর আল্লামা আব্দুল মতীন এবং শায়খুল হাদীস আবুল বাশার সাইফুল ইসলামদের মতো এযুগের সেরা মুহাদ্দিস মনীষীগণ তাঁরই হাতে গড়া শিষ্য-শাগির্দ।

এ যাবৎ তিনি প্রতিষ্ঠা করেছেন বেশ কতগুলো দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান। এই বয়সেও নিরোগ তাগড়া যুবকের মতো নিরলসভাবে খেদমত করে যাচ্ছেন দ্বীনে হকের, বুলন্দ করে চলেছেন আহলে সুন্নত ওয়াল জামাআতের আওয়াজ। ব্যাপকভাবো ফায়দা ও উপকার করে চলেছেন মুসলিম উম্মাহর, স্থানীয় আলিম সমাজের, এবং সর্বোপরি দশের ও দেশের।
আল্লাহ পাক তাঁকে দীর্ঘ নেক হায়াত দান করুন।

 

লেখক : গবেষক ও সাহিত্যিক

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
copyright 2020:
Theme Customized BY MD MARUF ZAKIR