1. abutalha6256@gmail.com : abdul kadir : abdul kadir
  2. abutalha625616@gmail.com : abu talha : abu talha
  3. asadkanaighat@gmail.com : Asad Ahmed : Asad Ahmed
  4. izharehaq24@gmail.com : mzakir :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৩:৪২ পূর্বাহ্ন

গুরু-শিষ্য ব্যক্তি স্বার্থে নয়,জাতীয় স্বার্থে কথা বলেছেন

মাওলানা সুফিয়ান হামিদি
  • প্রকাশটাইম: বুধবার, ৭ জুলাই, ২০২১

উস্তাদ তালবা এক-ই পথে হেঁটেছেন। গুরু শিষ্য নিজের জন্য কারো সাথে আলোচনায় বসেননি। কওমের জন্য কেঁদেছেন। মাদারিসে কওমিয়া ও উলামায়ে কিরামের কল্যাণের জন্য সমালোচনা সহ্য করেছেন। আদর্শ জলাঞ্জলি দেননি কখনো।
সময়ের প্রেক্ষাপটে হুঙ্কার দিয়েছিলেন আবার ব্যাকফুটে গেলে নমনীয় হয়েছেন।



দু’জন মহীরুহের ভিন্ন পলিসি ছিলো। গুরু সঙ্কটের দূরতম ইঙ্গিত পেয়ে-ই কওমের কল্যাণ বিবেচনায় পলিসি পরিবর্তন করেছিলেন। শিষ্য সঙ্কটে ভূপাতিত হবার পর কওমের জন্য নমনীয় হয়েছেন। কেউ আঁতাত করেননি। কওমকে বিক্রি করেননি। হকের কথা নির্দ্বিধায় বলেছেন। তবে হ্যাঁ,উভয়েই হাওয়ারিয়্যিনদের কারণে সমালোচিত হয়েছেন। আশপাশের সঙ্গীদের কারণে হয়তোবা সিদ্ধান্ত নিতে ছোটখাটো ভুল হয়েছিল। আমরা উভয়ের ব্যাপারে বাড়াবাড়ি করেছি নিশ্চয়। তাঁদেরচে আমরা বেশী ভুল করেছি তাদের ব্যাপারে।



গুরু-শিষ্য মাকবুল দু’জন বুজুর্গ। বাঙালি জাতি বিশেষত কওমিঅঙনের জন্য রহমত ছিলেন। একজন রবের সাথে মিলিত হয়েছেন আরেকজন জীবন সায়াহ্নে আছেন। যিনি চলেগেছেন;তাঁর দরজা বুলন্দির দুআ করি,তাঁকে কষ্ট দেয়ার কাফফারা হিশেবে তাওবা করে তাঁর জন্য ইসালে সওয়াব করি।


যিনি এখনো বেঁচে আছেন তাঁর সমালোচনা বাদ দিয়ে তাঁর জন্য দুআ করি। আমাদেরকে সঠিকভাবে নেগরানি করার তাওফিক আল্লাহ যেনো তাঁকে দান করেন রবের কাছে এই কামনা করি।
আল্লাহ তাঁকে যেনো হিকমাহ দান করেন এ জন্য রোনাজারি করি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
copyright 2020:
Theme Customized BY MD MARUF ZAKIR