1. abutalharayhan@gmail.com : Abu Talha Rayhan : Abu Talha Rayhan
  2. asadkanaighat@gmail.com : Asad kg : Asad kg
  3. junayedshamsi30@gmail.com : Mohammad Junayed Shamsi : Mohammad Junayed Shamsi
  4. sufianhamidi40@gmail.com : Sufian Hamidi : Sufian Hamidi
  5. izharehaque0@gmail.com : ইজহারে হক ডেস্ক: :
  6. rashidahmed25385@gmail.com : Rashid Ahmad : Rashid Ahmad
  7. sharifuddin000000@gmail.com : Sharif Uddin : Sharif Uddin
  8. Yeahyeasohid286026@gmail.com : Yeahyea Sohid : Yeahyea Sohid
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০১:২৯ পূর্বাহ্ন

বিষাদে ছাওয়া মন || মাশহুদ আল হাবিব

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম : রবিবার, ৯ আগস্ট, ২০২০

বিষাদে ছাওয়া মন || মাশহুদ আল-হাবিব

প্রায় দেড়যুগ গত হলো জীবন থেকে। আরো বছর দু’এক পেরুলে বয়স গিয়ে দাঁড়াবে কুড়ির কোঠায়। পূর্ণ যৌবনের সিঁড়িতে পা রাখতে অল্পকিছু দিন বাকি। লেখা পড়ার বয়স একযুগ পেরিয়ে। মাদরাসা থেকেই লেখাপড়ার সূচনা। মক্তব বিভাগ, প্রাথমিক এবং হিফয শেষ করে এখন মাধ্যমিক বিভাগে পড়াশোনা করছি।

 




 

এবছর বৈশ্বিক মহামারী ‘কোভিড -১৯’ এর জের ধরে যে দীর্ঘতর ছুটি কাটাচ্ছি,পড়াশোনার দীর্ঘ এক যুগে এরকম দীর্ঘতর ছুটি আর কখনো পাইনি। মাদরাসা ছুটি হওয়া যে আমাদের (ছাত্রদের) জন্য বিপুল খুশির ব্যাপার, তা বলাবাহুল্য। ছুটির দিন সকাল থেকে অনেক ছাত্রের মুখ দিয়ে যে ভাত পর্যন্ত যাওয়া বন্ধ হয়ে যায়, তার স্মৃতি আছে অনেক, আর এই স্মৃতির পাতায় নিজেও নাম লিখিয়েছি বহুবার। ছুটির দিন বাড়ি আসার প্রস্তুতির কথা আর কী বলি! কী আনন্দ! সবার চোখেমুখে হাসির ঝিলিক। চেহারাজুড়ে ফোটে উঠা খুশির ফোয়ারা। হাসিমুখে একে অন্যের থেকে বিদায় নেওয়া।




কিন্তু এবারের ছুটি অন্যসব ছুটি থেকে ভিন্ন। হঠাৎ রাত দশটায় মাদরাসার হল রুমে জমায়েত হওয়ার নির্দেশ। সকলে জমায়েত হই।আকস্মিকভাবে মুদীর সাহেবের আগমন। তখনই বুঝতে পারি কিছু একটা হতে যাচ্ছে। উপস্থিত ছাত্রদের উদ্দেশ্যে নসিহত করলেন। কথা দীর্ঘ না করে মুখতাসার ভাবে কথা বলে শেষে কাঁদো কাঁদো স্বরে ছুটি ঘোষণা করেন। এ’ কী? সবার চেহারায় বিষণ্ণতার ছাপ। কারো মুখে নেই আনন্দের রেখামাত্র।সেদিন ভেজা ভেজা চোখে বিদায় নিই আসাতিযায়ে কেরাম ও সহপাঠীদের থেকে।




আজ দীর্ঘ পাঁচমাস। বসা হয়নি ইলমের পাঠদানে। আসাতিযায়ে কেরামের শুভ্র-স্নিগ্ধ পরশ থেকে বঞ্চিত বহুদিন যাবত। শুনিনি কোরআন পাঠের মুখরিত স্বর। আজ কতদিন হলো সাপ্তাহিক প্রশিক্ষণ সভার মঞ্চে গিয়ে দাঁড়াইনি। দেখিনি মাদরাসার হল রুমে সকল জমায়েত হওয়ার নয়নাভিরাম দৃশ্য। অনেকদিন ধরে শুনিনি অভিভাবকতুল্য হুজুরদের যবান থেকে অন্তর নিঃসৃত অমূল্য বাণীমালা। দীর্ঘদিন দারস-তাদরীস বন্ধ হওয়ার শোকে অন্তর বেদনাবিধূর।এই মন আজ বিষাদে ছাওয়া, বিষণ্ণতায় ভরপুর।

 

 

লেখক:- মাদরাসা শিক্ষার্থী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Izharehaq.com
Theme Customized BY Md Maruf Zakir