1. abutalha6256@gmail.com : abdul kadir : abdul kadir
  2. abutalha625616@gmail.com : abu talha : abu talha
  3. asadkanaighat@gmail.com : Asad Ahmed : Asad Ahmed
  4. izharehaq24@gmail.com : mzakir :
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০:১৮ অপরাহ্ন

গোয়াইনঘাটে নিম্ন আয়ের পরিবারগুলোতে নেই ঈদের হাসি : বিত্তবানদের এগিয়ে আসতে হবে

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশটাইম: বুধবার, ১২ মে, ২০২১

বিরামহীন নদীর স্রোতের মতো বয়ে চলছে করোনা। কিছুতেই থামছে না। কখনো ধীর গতি আবার কখনো ঝড়ের বেগে আঘাত হানছে বিশ্বে। অদৃশ্য এই শক্তির কাছে জাগতিক সব মহাশক্তিই পরাজিত। করোনা সংক্রমণ রোধে আমাদের দেশে একের পর এক লকডাউনে বিপন্ন জনজীবন। রামাযানের শুরু থেকেই লকডাউনের কারণে গোয়াইনঘাটের নিম্ন আয়ের পরিবারগুলোর একদম বেহাল দশা। আসন্ন ঈদে তাদের চোখে-মুখে নেই ঈদের হাসি। ঘরে বসে সঞ্চয়কৃত সব অর্থ খরচ করে তারা এখন নিরুপায়। মলিন মুখে প্রতিনিয়ত তারা ফেইস করছেন হাজারো কষ্ট। ঈদে সবাই যেখানে কেনাকাটা নিয়ে ব্যস্ত,নিম্ন আয়ের পরিবারগুলো সেখানে ক্ষুধার জ্বালা নিবারণে বেঁচে থাকার লড়াই করছে।


গোয়াইনঘাটের এক নিম্নআয়েরি সঙ্গে কথা বলে জানাগেছে, লকডাউনের কারণে তাদের কর্মস্থলগুলো বন্ধ আছে। রামাযানের শুরু থেকে ঘরবন্দী হয়ে সঞ্চয়কৃত সব অর্থ খরচ করে তিনি এখন নিরুপায়।




ঈদের কেনাকাটা নিয়ে তার সঙ্গে কথা বললে তিনি জানান, ‘আমরা এখন খাইয়া বাঁচতে পারছি না। কেনাকাটা করব কী দিয়ে? আমরার কষ্ট কে দেখে? সরকার লকডাউন দিসে। ধনীরা চলতে পারছে। আমরার চলার কোনো পথ নাই।আমরা এখন কী খামু?’





সিলেটের অন্যতম জনবহুল উপজেলা হল গোয়াইনঘাট। এখানকার ৫০% লোক কিষাণ-শ্রমিক। খেটে খাওয়াই তাদের প্রধান পেশা। আরো ৩০% লোক কোয়ারিতে কাজ করে তাদের জীবিকানির্বাহ করে। কিন্তু রামাযানের শুরু থেকে লকডাউনের কারণে কোয়ারি ও অন্যান্য কর্মস্থল বন্ধ থাকায় এসব শ্রমজীবীরা ঘরবন্দী হয়ে আছেন। ফলে সঞ্চয়কৃত অর্থ ব্যায়ে কোনোমতে রামাযান কাটালেও আসন্ন ঈদে তাদের চোখে-মুখে নেই ঈদের খুশি। ঈদের কেনাকাটা তো দূরের কথা,অনেকের ঘরে ঈদের খাবারই নেই! এসব দুস্থ ও অসহায়দের মাঝের ঈদের খুশি বিলাতে গোয়াইনঘাটে বিভিন্ন সামাজিক সংগঠন সাধ্যমতো ঈদ সামগ্রী বিতরণ করেছে ইতোমধ্যে।অনেকে আবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহারও পেয়েছেন। কিন্তু দরিদ্র ও কর্মবিমুখ জনবহুল এ উপজেলাটিতে তা একেবারে যথেষ্ট নয়। দুস্থ,অসহায়রা নিরুপায় হয়ে এখন বিত্তবানদের হাতের দিকেই চেয়ে আছেন। আসুন,সাধ্যমতো তাদের পাশে দাঁড়াই। ঈদ আনন্দ ভাগ করি তাদের মাঝে।


নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
copyright 2020:
Theme Customized BY MD MARUF ZAKIR